লিভারের জন্য ক্ষতিকর নয়টি অভ্যেস যা আপনার মৃত্যুর কারনও হতে পারে



লিভার মানব শরীরের গুরুত্বপূর্ণ অংশ, আমাদের শরীরে যেসব ক্ষতিকর টক্সিন জমে তা লিভার বের করে দেয়। এবার যদি তার স্বাভাবিক কার্যক্ষমতা হারায় তাহলে শরীরে দেখা যায় টক্সিন থেকে যায় এবং টক্সিন বের হতে পারেনা। এর ফলে আমাদের শরীরের একটি অঙ্গ বিকল হতে শুরু করে। 


মানব শরীরকে সুস্থ রাখতে লিভার সুস্থ থাকার কোনো বিকল্প নেই। কিন্তু আমাদের মধ্যে এমন কিছু অভ্যাস হয়েছে যে এই অভ্যাসগুলো আমাদের লিভারের জন্য ক্ষতিকর হতে পারে। আজকে আমরা তেমন কিছু অভ্যাস সম্পর্কে জেনে নেব। 


১,লিভারের জন্য সবচেয়ে ক্ষতিকর অভ্যাস এর তালিকায় রয়েছে সকালবেলা ঘুম থেকে উঠে খাবার না খেয়ে অনেকক্ষণ যাবৎ আমরা কাজ করে থাকি। দীর্ঘদিন ধরে যদি আপনার এই অভ্যাস গড়ে তুলেন এই অভ্যাসটি হতে পারে আপনার লিভারের ক্ষতি করার জন্য মারাত্মক হুমকি। 


২, অতিরক্ত কাঁচা সবজি ফলমূল এগুলো খাওয়া লিভারের জন্য হতে পারে ক্ষতিকর। কেননা এই খাবারগুলো হজম করার জন্য শরীরকে অতিরিক্ত টক্সিন নির্গত করতে হয়। এর ফলে পরিপাক তন্ত্রের উপর অতিরিক্ত চাপ পড়ে যার অধিকাংশ চাপ লিভারকে সহ্য করতে হয়। 


৩, আমাদের অনেকেরই বদ অভ্যাস রয়েছে দেরি করে ঘুমাতে যাওয়া এবং দেরি করে সকালে ঘুম থেকে ওঠা। সকালবেলা দেরি করে ঘুম থেকে উঠাবা রাতে দেরি করে ঘুম থেকে ঘুমাতে যাওয়ার দুটো একটিবারের জন্যও ক্ষতিকর। 


৪, অতিরিক্ত মদ্যপান বা অ্যালকোহল এর কারণে অকাল নিবার নষ্ট হয়ে যেতে পারে। অ্যালকোহলের মত থাকা ক্ষতিকর নানা উপাদান লিভারের ক্ষতি সাধন করে থাকে। আপনার লিভারকে সুস্থ রাখতে অবশ্যই অ্যালকোহল খাওয়া পরিত্যাগ করুন। 


৫, তেলে ভাজা খাবার খাওয়া আমাদের অভ্যাস কারণ তেলেভাজা খাবারগুলো খেতে একটি সুস্বাদু হয়ে থাকে। আপনি যদি দ্বিতীয় দিন একটানা তেলে ভাজা খাবার খান তাহলে এই খাবারগুলো আপনার শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর এমনকি লিভারের মারাত্মক ক্ষতিসাধন করতে পারে। 


৬, আমাদের প্রসাব পায়খানার বেগ হওয়ার সাথে সাথে অনেকেই এগুলো না করে একটু চেপে রেখে দেরি করে করার চেষ্টা করে। বদ্মস্টি লিভারের উপর প্রচুর চাপ ফেলে যা লিভারের জন্য অত্যন্ত ক্ষতিকর। 


৭, ওষুধ রোগ সারাতে ব্যবহার করা হয় কিন্তু অতিরক্ত ঔষধ সেবনের ফলে আপনার শরীরে আবার নানা রকম রোগ দানা বাঁধতে পারে,  অতিরিক্ত মাত্রায় ঔষধ সেবনের ফলে এটি লিভারের উপর ব্যাড ইফেক্ট তৈরি করে। 


৮, কথায় আছে পরিমিত খাওয়া-দাওয়া স্বাস্থ্যের জন্য ভালো কিন্তু আপনি যদি অতিরিক্ত খাওয়া-দাওয়া করেন তাই এটি হতে পারে লিভারের জন্য খুবই ক্ষতিকর।তো খাওয়া-দাওয়া শুধু লিভারের জন্য ক্ষতিকর নয় অতিরিক্ত খাওয়া দাওয়ার ফলে আপনার শরীরে আরো নানা সমস্যা দেখা দিতে পারে এমনকি আপনার শরীরের মেদ চর্বি পরিমাণ বেড়ে যাবে 


৯, আমাদের সময়ের খাবার গুলোতে অনেক সময় দেখা যায় ক্ষতিকর কেমিক্যাল বা রাসায়নিক মিশ্রিত থাকে। ক্ষতিকর কেমিক্যাল এর মধ্যে থাকতে পারে অনেক ফুড গ্রেড রং যেগুলো আমরা বিভিন্নভাবে খাবারের সাথে নিজের অজান্তেই খেয়ে ফেলি অতিরক্ত কেমিকাল রং যুক্ত খাবার লিভারের জন্য অনেক ক্ষতিকর। 


তো বন্ধুরা লিভারের জন্য এই ক্ষতিকর নয়টি খাবার আপনি যেকোন ভাবে এড়িয়ে চলার চেষ্টা করুন নয়তো বা এই খাবারগুলো আপনার লিভারের উপর অনেক বেশি প্রভাব ফেলতে পারে যা লিভারের জন্য খুবই মারাত্মক ক্ষতিকর। 


আমাদের আর্টিকেলটির যদি আপনার ভাল লাগে তাহলে অবশ্যই আর্টিকেলটি আপনি শেয়ার করতে পারেন অথবা আপনি যদি মনে করেন আর্টিকেলটিতে কোন প্রকার ভুল বা কোন সংশোধন করা প্রয়োজন তা অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন।

Post a Comment

নবীনতর পূর্বতন